রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন

জলবায়ু কর্মীদের অনুপ্রবেশ;ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর অচল

নিউজ দৈনিক ঢাকার কন্ঠ 

বার্লিন, ২৫ জুলাই, ২০২৪ ইং জার্মানির ব্যস্ততম ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর বৃহস্পতিবার কার্যত অচল হয়ে পড়ে। জলবায়ু কর্মীরা বিমানবন্দরের রানওয়েতে জোরপূর্বক ঢুকে পড়ায় কর্তৃপক্ষ বিমান ওঠা-নামা স্থগিত করতে বাধ্য হয়। পুলিশের এক মুখপাত্র এএফপি’কে বলেছেন, ‘আমরা জলবায়ু কর্মীদের টারম্যাক থেকে সরানোর জন্য সবকিছু করছি।’

ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরের ওয়েবসাইটে যাত্রীদের ফ্লাইটের অবস্থা দেখার পরামর্শ দিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

‘ক্লাইমেট অ্যাক্টিভিস্ট গ্রুপ লেটজেট জেনারেশন জানায়, এর ছয়জন সদস্য ‘রানওয়ের চারপাশে বিভিন্ন পয়েন্টে সাইকেল এবং স্কেটবোর্ড দিয়ে পায়ে হেঁটে’ যাওয়ার আগে তারের বেড়া কেটে ফেলে। জলবায়ু কর্মীদের প্রচারিত একটি ফটোতে দেখানো হয়েছে, একজন বিক্ষোভকারী ব্যানারসহ টারমাকে বসে আছে।

জলবায়ু কর্মীরা ২০৩০ সালের মধ্যে তেল, গ্যাস এবং কয়লার ব্যবহার বন্ধ করে দেয়ার জন্য সরকারকে বাধ্যতামূলক আন্তর্জাতিক চুক্তির জন্য চাপ দিচ্ছে।

ইউরোপীয় বিভিন্ন দেশগুলোর বেশ কয়েকটি বিমানবন্দরে একই ধরনের অপারেশনের একদিন পর বৃহস্পতিবারের প্রতিবাদের কর্মসুচি পালন করে ফ্রাঙ্কফুট বিমানবন্দরের পরিবেশবাদীরা। ইউরোপীয় ইউনিয়নের যুক্তরাজ্য-ভিত্তিক জলবায়ু কর্মীরা জুলাইয়ের শুরুতে এএফপি’কে জানিয়েছিল, ব্রিটেন, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র এবং নরওয়েতে বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছিল।

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com