সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
রাজশাহী সদর দলিল লেখক সমিতির সাবেক সভাপতি মহিদুল, আহ্বায়ক কমিটি বনানীতে বিপুল পরিমাণ বিদেশি মদ ও বিয়ার সহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার  খিলক্ষেত প্রেসক্লাবের-২০১১ সালের পর আহ্বায়ক কমিটি গঠন ২০২৪ কিস্তির টাকা না দেওয়ায় গরু নিয়ে গেল এনজিওর লোকজন মাধবপুরে সাবেক প্রতিমন্ত্রীসহ ৪৬ জনের বিরুদ্ধে যুবদল নেতার মামলা  বৈষম্যবিরোধী ছাত্র হত্যা মামলা : এজাহারভুক্ত পলাতক আসামি শাহ আলম তুরাগে আটক ব্যাংক লুটেরাদের দেশে ফিরে এনে বিচারের আওতায় নিতে হবে: মির্জা ফখরুল হাজীক্যাম্পের সামনে বঙ্গোমাতা মাধ্যমিক বিদ্যালয়ের সড়কের দুই পাশে বসেছে ভাসম্যান বাজা,মাদকসেবিদের দৌরাত্ম  লালমনিরহাটে ফেন্সিডিল সহ নাছিমা গ্রেফতার টস জিতে বোলিংয়ে বাংলাদেশ

বারহাট্টায় জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশনের পরিচিতি পর্ব ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

বারহাট্টায় জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশনের পরিচিতি পর্ব ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

 

 

সোহেল খান দূর্জয় নেত্রকোনা প্রতিনিধি : দৈনিক ঢাকার কন্ঠ

 

তুচ্ছ নয় রক্তদান,বাঁচাতে পারে একটি প্রাণ, মুমূর্ষু রোগীর প্রাণের টানে, এগিয়ে আসুন রক্ত দানে। এই স্লোগান নিয়ে একদল তরুণ তরুনীর সমন্বয়ে গড়ে উঠেছে একটি অরাজনৈতিক সংগঠন, জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশন। সংগঠনটির ২য় বর্ষে পদার্পণ উপলক্ষে বারহাট্টা উপজেলা হল রুমে বৃহস্পতিবার (২২ জুলাই- ২০২১) সকাল ১১টায় এক পরিচিতি পর্ব ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

অনুষ্ঠানটি ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে অনেক দূর সকলের সহযোগিতা কামনা করেন ফাউন্ডেশনের পরিচালক রুবি শেখ। শুরুতেই পবিত্র কুরআন তেলাওয়াত ও আমন্ত্রিত অথিতি আসন গ্রহণ করার মধ্যে দিয়ে পরিচিতি পর্ব ও মতবিনিময় সভার অনুষ্টান শুরু হয়। আমন্ত্রিত অতিথিরা সবাই তাদের সাফল্য কামনা করছেন। স্বেচ্ছায় সোনার বাংলা গড়ার লক্ষ্যে, মানবসেবায় আমরা জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশনের সকলেই এসময় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের নেতৃবৃন্দ।

 

এ অনুষ্ঠানের প্রধান অতিথি বারহাট্টা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ মাইনুল হক কাশেম বলেন, আবহমানকাল ধরে মানবদেহের জন্য রক্তদান এবং রক্ত গ্রহনের ব্যবহার চলছে। সৃষ্টির সেরা জীব হিসাবে মানুষের মহামূল্যবান জীবন ও দেহ সুরক্ষায় রক্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অপরিহার্য তরল উপাদান। যেকোন দুর্ঘটনায় শরীর থেকে রক্ত ঝরে গেলে দেহের অভ্যন্তরে অন্ত্র বা অন্য কোর অঙ্গ থেকে রক্তক্ষরণ হলে অস্ত্রোপচারের জন্য রক্তের প্রয়োজন হয়।

 

জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশনের পরিচালক রুবি শেখ বলেন, আমাদের অ্যাক্টিভ ভলান্টিয়ার সংখ্যা ১১৬ জন। তারা তাদের নিজ নিজ জায়গা থেকে যথেষ্ট পরিশ্রম করে যাচ্ছে রক্ত ম্যানেজ করতে। আমাদের গ্রুপে রক্তের জন্য রিকোয়েস্ট করে রক্ত পায়নি এমন লোক পাওয়া দুর্লভ।

 

বারহাট্টা উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশনের আজকের অনুষ্ঠানের সভাপতি ফেরদৌস আহমেদ বাবুল বলেন, জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশনের প্যানেলের ভলেন্টিয়ার কারো প্রতি রাগ, অভিমান দুর্ব্যবহার করে এমন কোন চিহ্ন বা প্রতীক কেউ দেখাতে পারবে না এটি আমাদের জন্য গৌরবময়।

 

অনুষ্ঠানে জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশনের সকল সদস্যকে ধন্যবাদ জানান উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনূর আক্তার সায়লা। জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশন পরিবারের সাফল্য কামনা করি।

 

জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশনের সদস্যরা তাদের নিজ নিজ জায়গা থেকে বিভিন্ন বক্তব্য দেন এবং রক্ত প্রত্যাশা করে বলেন তুচ্ছ নয় রক্তদান বাঁচাতে পারে একটি প্রাণ রক্তদানে আমরা বারহাট্টা উপজেলার সকলের কাছে।

 

জ‍্যোতি রক্তদান ফাউন্ডেশন সংগঠনটির স্বেচ্ছাসেবী কর্মীরা বলেন, ‘রক্ত দিন জীবন বাঁচান! মানুষ তো মানুষেরই জন্য। যখন কোন ব্যক্তির রক্তের প্রয়োজন হয়, তখন তারা বোঝে রক্ত খুঁজে পাওয়া কতটা কষ্ঠের কাজ। শত কষ্ঠের পর যখন সেই অসহায় রোগীর জন এক ব্যাগ রক্ত খুঁজে পাওয়া যায়, তখন তারা খুবই আনন্দিত হয়। যথাসময়ে রক্ত খুঁজে পাওয়া কঠিন হলেও, সবাই যখন একত্রে রক্ত খোঁজার কাজ করলে তখন খুব সহজেই রক্ত খুঁজে পাওয়া যায়।’

 

ইসলামের দৃষ্টিতে স্বেচ্ছায় রক্তদানে অন্য মানুষের মূল্যবান জানপ্রাণ রক্ষা পায় এবং নিজের জীবনও ঝুঁকিমুক্ত থাকে। তাই রক্তদানের ব্যাপারে ইসলামে কোন বিধিনিষেধ নেই। অথচ দেশের হাজার হাজার মানুষ প্রতিবছর রক্তের অভাবে মৃত্যুবরণ করছে। রক্তদাতার একব্যাগ মূল্যবান রক্তদানের মাধ্যমেই মৃত্যু পথযাত্রী অন্য মানুষের জীবন বাঁচাতে পারে।

 

কেউ যদি স্বেচ্ছায় রক্তদান করেন, তাহলে একজন বিপদগ্রস্ত মুমূর্ষ রোগীর জীবন যেমন বাঁচবে, তেমনি রক্তদাতা ও রক্তগ্রহীতার মধ্যে গড়ে উঠবে রক্তের বন্ধন। বিপন্ন মানুষের জীবনের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে পবিত্র কোরআনে ঘোষিত হয়েছে- ‘আর কেউ কারও প্রান রক্ষা করলে সে যেন পৃথিবীর সমগ্র মানবগোষ্ঠিকে রক্ষা করল।’

 

সামার্থবান রক্তদাতাও পরোপকারের মাধ্যমে দৈহিক ও মানসিক দিক দিয়ে ইসলামি মূল্যবোধে উজ্জীবিত হয়ে সুস্থ, সবল ও নিরাপদ থাকেন। এ জন্য বিশ্বমানবতার উপকার ও জীবন রক্ষার্থে হযরত মোহাম্মদ (সা.) বাণী প্রদান করেছেন- ‘তোমাদের কেউ তার অন্য ভাইয়ের উপকার করতে সক্ষম হলে সে যেন তা করে।’ (মুসলিম)

 

মানবজীবন রক্ষায় স্বেচ্ছায় রক্তদান ইসলাম পরিপন্থী নয়। স্বেচ্ছায় রক্তদান সব ধরনের জনকল্যালমূলক কাজের শীর্ষে অবস্থান করছে। একজন সুস্থ-সবল মানুষ তিন থেকে চার মাস অন্তর রক্ত দান করতে পারেন, এতে শারীরিক কোন ক্ষতি হয়না। ১৮ থেকে ৫৫ বছর পর্যন্ত যেকোন সুস্থ ব্যক্তিই রক্তদান করতে পারবেন। রক্ত দেওয়ার সময় যদি কোন রোগ-ব্যাধি থাকে এবং কোন ধরনের অ্যান্টিবায়োটিক চলে, তবে ঐ মুহূতে রক্ত না দেওয়াই ভাল। স্বেচ্ছায় রক্তদানের জন্য পুরুষের নূন্যতম ওজন ৫০ কেজি বা ১০০ পাউন্ড এবং নারীর ৯৫ পাউন্ড হওয়া বাঞ্ছনীয়।

 

স্বেচ্ছায় রক্ত দেওয়ার জন্য অনেক মানুষের আগ্রহী আছে। কিন্ত সমন্বয়ের জন্য প্রয়োজনীয় রক্ত সংগ্রহ করা সম্ভব হয় না। বাংলাদেশে প্রতিবছর পাঁচ লক্ষ ব্যাগ রক্তের দরকার হলেও এরমাত্র ২৫ শতাংশ স্বেচ্ছাসেবী রক্তদাতার মাধ্যমে আসে। ৫০ শতাংশ রিপ্লেসমেন্ট ডোনার বা আত্মীয়স্বজন ও পরিচিতজনের মাধ্যমে এবং বাকি ২৫ শতাংশ পেশাদার রক্তদাতার কাছ থেকে সংগৃহীত হয়।

 

অবশেষে ভলান্টিয়ার কর্মীরা অসহায় ছিন্নমূল মানুষের জন্য কিছু করার চেষ্টা করেন। এবং তাদের অফিসিয়াল ফেসবুক পেজে লাইভ এর মাধ্যমে সবসময়ই বিভিন্ন দিক নির্দেশনা দিয়ে থাকেন।

 

এসময় জ‍্যোতি ফাউন্ডেশনের পরিচিতি পর্ব ও মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন,বীর মুক্তিযোদ্ধা নুরউদ্দিন নূর (অবসরপ্রাপ্ত ডিএডি বিজিবি),বারহাট্টা সরকারি কলেজের অধ্যাপক আমিনুল ইসলাম খান রিজভী,সাংবাদিক সোহেল খান দূর্জয়,সাংবাদিক শফিকুল ইসলাম,সাংবাদিক নাজমুল হক,সাংবাদিক হারুন অর রশীদ প্রমূখ।

 

২২.০৭.২০২১ত

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com