সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:২০ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
বনানীতে বিপুল পরিমাণ বিদেশি মদ ও বিয়ার সহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার  খিলক্ষেত প্রেসক্লাবের-২০১১ সালের পর আহ্বায়ক কমিটি গঠন ২০২৪ মাধবপুরে সাবেক প্রতিমন্ত্রীসহ ৪৬ জনের বিরুদ্ধে যুবদল নেতার মামলা  বৈষম্যবিরোধী ছাত্র হত্যা মামলা : এজাহারভুক্ত পলাতক আসামি শাহ আলম তুরাগে আটক ব্যাংক লুটেরাদের দেশে ফিরে এনে বিচারের আওতায় নিতে হবে: মির্জা ফখরুল হাজীক্যাম্পের সামনে বঙ্গোমাতা মাধ্যমিক বিদ্যালয়ের সড়কের দুই পাশে বসেছে ভাসম্যান বাজা,মাদকসেবিদের দৌরাত্ম  লালমনিরহাটে ফেন্সিডিল সহ নাছিমা গ্রেফতার টস জিতে বোলিংয়ে বাংলাদেশ বিশ্বব্যাংক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার আজ আসছেন হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন বেগম খালেদা জিয়া

উপজেলা পরিষদ চেয়ারম্যানের সহযোগিতায় পাল্টে গেছে বারহাট্টার দৃশ্য

উপজেলা পরিষদ চেয়ারম্যানের সহযোগিতায় পাল্টে গেছে বারহাট্টার দৃশ্য

সোহেল খান দূর্জয় নেত্রকোনা প্রতিনিধি :// দৈনিক ঢাকার কন্ঠ নিউজ

নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ মাইনুল হক কাশেম তিনি সদর ইউনিয়নের বিক্রমশ্রী গ্রামের বাসিন্দা ও একটি রাজনৈতিক পরিবারের সন্তান। আশির দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলনের মাধ্যমে রাজনীতিতে হাতেখড়ি তার। এরপর থেকেই দীর্ঘদিন জড়িত তিনি রাজনীতির সাথে। বর্তমানে তিনি জেলা আওয়ামী লীগের সদস্য ও বারহাট্টা উপজেলা পরিষদ চেয়ারম্যান। এছাড়া ও তিনি বারহাট্টা উপজেলা ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

সাম্প্রতিক কোভিড-১৯ এ বিপর্যস্ত অসহায় মানুষের দুর্দশা লাঘবে তার গৃহিত পদক্ষেপ ব্যাপক প্রশংসা কুড়িয়েছে সর্বমহলে। করোনাভাইরাসের এই প্রাদুর্ভাবে কর্মহীন হয়ে পড়া মানুষের পাশে দাঁড়িয়ে শুরু থেকেই তিনি সাহায্য সহযোগিতা করে যাচ্ছেন। তবে তার এই মহৎ সেবার ব্যতিক্রমী দিকটি হলো তিনি এসবই করছেন নীরবে-নিভৃতে।

এলাকার মানুষ বলছে, দিন কিংবা রাত যখনই সময় পাচ্ছেন মাইনুল হক কাশেম খোঁজ নিচ্ছেন গরিব-দুঃখী-মেহনতি মানুষের। এতে করে অসংখ্য অসহায় মানুষের মুখে কষ্ট লাঘব হচ্ছে। পরিবার নিয়ে খেয়ে পুরে বেঁচে থাকতে পারছেন তারা।

বারহাট্টা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক রফিকুল ইসলাম আজাদ বকুল বলেন, করোনাভাইরাসের কারণে কর্মহীন অসহায় মানুষের পাশে তিনি যেভাবে দাঁড়িয়েছেন- তা সত্যিই প্রশংসনীয়। তিনি নিজে একা একা বাড়ি বাড়ি ঘুরে অসহায় মানুষের খোঁজ নিয়েছেন। জানতে চেয়েছেন তারা খেতে পারছেন কিনা? তাদের বাড়িতে খাবার রয়েছে কিনা।

তিনি আরও বলেন, অনেকের বাড়িতে হয়তো সামান্য চাল ছিল; কিন্তু টাকার অভাবে আনুষঙ্গিক তেল-নুন কিনতে পারছিলেন না, উপজেলা চেয়ারম্যান তাদের নগদ টাকা দিয়েও সহায়তা করেছেন।

বারহাট্টা উপজেলার সাবেক ছাত্রনেতা ও সমাজ সেবক মনোরঞ্জন সরকার বলেন, বারহাট্টা উপজেলার অসহায় হতদরিদ্র অবহেলিত মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মাইনুল হক কাশেম। কারো আর্থিক সমস্যা, কারো মেয়ের বিয়ে খরচ, কারো ছেলের পড়ার খরচ, কারো ঘরে খাবার নেই; যখনই জানতে পেরেছেন- সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। দীর্ঘদিন ধরে এভাবে নীরবে করে যাচ্ছেন মানবসেবা।

তিনি বলেন,মাইনুল হক কাশেম কে পাশে পেয়ে উপজেলার গরিব মানুষগুলো যেনো নিরাশার মাঝে আশার আলো খুঁজে পেয়েছে। বিশেষ করে আকস্মিকভাবে কর্মহীন হওয়া মানুষগুলোর যখন একটু ত্রাণের আশায় জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে ঘুরে হতাশ হয়ে ফিরছিল- তখন তাদের ভরসারস্থল হয়ে উঠেছিলেন তিনি।

বারহাট্টা উপজেলা শিক্ষক প্রতিনিধি শান্তনা রানী দত্ত বলেন, নীরব পরোপকারী আর প্রচারবিমুখ ব্যক্তি তিনি। একজন প্রশস্ত হৃদয়ের পুরুষ। তিনি মুক্তিযুদ্ধে বিশ্বাসী পুরোদস্তুর একজন বঙ্গবন্ধুর সৈনিক। অসহায় দরিদ্র মানুষের প্রতি দরদবোধ ও ত্যাগ তার জীবনের এক বড় দিক।

বারহাট্টা উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফেরদৌস আহমেদ বাবুল বলেন, অসহায় পরিবারেই শুধু নয়, মাইনুল হক কাশেম উপজেলার ছাত্র-যুবা সকলের কাছেই যাওয়ার চেষ্টা করেছেন। জানতে চেয়েছেন তাদের খবরাখবর। তিনি নিয়মিতভাবে আমাদের সাথে যোগাযোগ রাখছেন এবং সবসময় অসহায় মানুষের খোঁজখবর রাখার জন্য আমাদের উদ্বুদ্ধ করেন।

কোভিড-১৯ এর প্রেক্ষিতে অসহায় মানুষের প্রতি তার এই কর্মকান্ডের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে উপজেলা পরিষদ চেয়ারম্যান মাইনুল হক কাশেম বলেন, করোনাভাইরাসের কারণে মানুষের দুঃখ-দুর্দশা স্বচক্ষে দেখে নিজেকে অসহায় মানুষের জন্য নিবেদিন করে রেখেছি। দীর্ঘদিনই তাদের পাশে থাকার চেষ্টা করেছি।

তিনি বলেন, এই মহামারিতে মানুষ সাময়িক সময়ের জন্য অভাব অনটনে পড়েছে। তাই বিনীত অনুরোধ করছি- জনপ্রতিনিধিদের কাছে তারা যেনো সরকারি ত্রাণসামগ্রী নিয়ে নয়-ছয় না করেন। দয়া করে অসহায় মানুষকে ত্রাণ দেয়ার ছবি তুলে ফেসবুকে ছাড়বেন না। গরিব হলেও তাদের সম্মান রয়েছে। তাদের অসহায়ত্বের সুযোগ নিয়ে ফেসবুকে ছবি দিয়ে সম্মানহানি করবেন না।

জনগণই সকল ক্ষমতার উৎস আর তারাই ভোটের মালিক উল্লেখ করে তিনি বলেন, জনগণের ভোটে আজকে আমরা যারা জনপ্রতিনিধি তারা প্রকৃতপক্ষে জনগণের চাকরমাত্র আর এই ভোটাররাই মনিব। এই চাকরদের কোন অধিকার নেই নামে মাত্র ত্রাণসামগ্রী দিয়ে মনিবের ছবি তুলে সম্মানহানি করার।

তিনি বলেন, ধর্মের নির্দেশ হচ্ছে মানুষকে ডান হাত দিয়ে কিছু দিলে বাম হাত যেনো না জানে। আমি সেভাবেই তাদের সহযোগিতার চেষ্টা করেছি।

এবং ভবিষ্যতে ও আমার চেষ্টা অব‍্যহত থাকবে ইনশাআল্লাহ।

সোহেল খান দূর্জয়
নেত্রকোনা প্রতিনিধি
২৫.০৮.২০২১

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com